মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’

মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’

com.wta.biofloc
2020-10-04 v 1.0.2 0 Lifestyle by What The App TRUSTED

মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’ .apk file info

  • App Version: 1.0.2 (10002 )
  • Updated Date: 2020-10-04
  • Apk Size: 2.22 MB
  • App Developer:What The App
  • Malware Check: TRUSTED
  • Android Version: 4.4 and up
  • App Package: com.wta.biofloc
  • Support: Click

Description of মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’

বায়োফ্লক প্রযুক্তি হচ্ছে মাছ চাষ করার লাভজনক একটি কৃত্রিম পদ্ধতি। বায়োফ্লক প্রযুক্তির মূলনীতি হল এটা হেটারোট্রপিক

ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধিকে ত্বরান্বিত করে। পানিতে উচ্চ কার্বন-নাইট্রোজেন অনুপাত নিশ্চিত করার মাধ্যমে যা ক্ষতিকর অ্যামোনিয়াকে অণুজীব আমিষে রূপান্তর করে। এটি একটি পরিবেশ বান্ধব বিকল্প প্রযুক্তি যা ক্রমাগতভাবে পানিতে বিদ্যমান পুষ্টি উপাদানগুলোকে পুনঃআবর্তন এর মাধ্যমে পুনঃব্যবহার নিশ্চিত করে।

ট্যাংকের পানি খুব কম পরিবর্তন উক্ত ট্যাংকে বিদ্যমান অণুজীবের বৃদ্ধির সহায়ক হয় বলে এটি একটি টেকসই প্রযুক্তিতে রূপান্তরিত হয়েছে। এই প্রযুক্তি অনেক আগে থেকে বিভন্ন দেশে অনেক সাফল্য অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় এই বছরে বাংলাদেশে এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে অনেকে। এবং অনেকেই জেনে না জেনে এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করছেন।

বায়োফ্লক নিয়ে ইতিমধ্যে অনেকেই চাষের পাশাপাশি প্রশিক্ষণের ব্যবস্থা করছেন । এরকম একটি কৃষি ভিত্তিক অনলাইন প্রতিষ্ঠান কৃষি বাজার এর চেয়ারম্যান জি.এ টুটুল বলেন, মৎস্য খাতকে আরো ত্বরান্বিত করতে, আমাদের দেশে বেকারত্ব দূরীভূত করার লক্ষ্যে এবং স্বল্প খরচে অল্প জায়গায় অধিক পরিমাণে মৎস্য উৎপাদনে বায়োফ্লক প্রযুক্তির বিকল্প নেই বললেই চলে। এ প্রযুক্তি ভারতসহ বিভিন্ন দেশে সারা পেয়েছে। দেশের কৃষিপ্রেমীদের কথা চিন্তা করে আমরা এই প্রতিষ্ঠানের মাধ্যমে বায়োফ্লক পদ্ধতিতে ব্যবহৃত সকল সরঞ্জাম , সহযোগিতা এবং প্রশিক্ষণ সরবরাহ করছি ।

তিনি আরও জানান, বায়োফ্লক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা হয়। কিন্তু আমাদের দেশে এ প্রযুক্তির মাধ্যমে মাছ চাষ এখনও ব্যাপকভাবে শুরু হয়নি। তাই আমাদের দেশে সচরাচর চাষকৃত মাছ যেমন- তেলাপিয়া, শিং, মাগুর, পাবদা, গুলশা ও চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা যেতে পারে। তবে, যারা নতুন করে এই প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষ শুরু করতে চান তারা অবশ্যই প্রথমে বায়োফ্লক প্রশিক্ষণ গ্রহণ করবেন। তারপর চাষ শুরু করবেন। কারণ এটি বিজ্ঞানসম্মত। প্রশিক্ষণ ব্যতীত শুরু করলে অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন।

জি. এ টুটুল বলেন, ‘কৃষকদের যাতে ক্ষতি না হয়, সে কথা মাথায় রেখে তিনি তার প্রতিষ্ঠান কৃষি বাজার এর উদ্যোগে দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে করে যারা বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করতে বা শিখতে চাচ্ছেন, তারা অন্তত উপকৃত হবেন এবং এর পাশাপাশি সব রকমের সরঞ্জাম থেকে শুরু করে মাছের পোনা, মাছের খাবার এবং সব রকম সহযোগিতা পাবেন।

বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষের ক্ষেত্রে যেসব বিষয় লক্ষ্য রাখতে হয়ঃ

১। উপকারী ব্যাকটেরিয়ার উৎস

২। নিয়মিত পানির গুণাগুণ পরীক্ষা

৩। তাপমাত্রার হ্রাস বৃদ্ধি

৪। কারিগরি জ্ঞান সমৃদ্ধ জনবল

৫। সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ
Biofloc technology is an artificial method of farming the fish. The principle of biofloc technology is that it is heterotropic

Accelerates bacterial lineage. By ensuring a high carbon-nitrogen ratio in water, which converts harmful ammonia into an inorganic acid. It is an environmentally friendly alternative technology that ensures the reuse of continuous nutrients in water.

The slight change in the water in the tank has been transformed into a sustainable technology as it helps to enhance the existing microorganisms in the tank. This technology has achieved a lot of success in a long-ago divided country. Due to this, many people have started working with this technology in Bangladesh this year. And many are starting to work on this technology without even knowing it.

Many are already conducting farming as well as training with biofloc. Chairman of such an agro-based online farming market, GA Tutul, said that there is no alternative to biofloc technology to accelerate the fishery sector, eliminate unemployment in our country, and produce small quantities of fisheries at a small cost. This technology has been found in many countries including India. Considering the farmers of the country, we are providing all the tools, support and training used by this organization in the biofluck system.

He added that different species of fish are cultivated in different countries of the world using biofloc technology. But with this technology in our country fish farming has not started yet. Therefore, the most commonly cultivated fish in our country such as tilapia, horn, magur, pabda, galsha and shrimp can be cultivated in different species. However, those who want to start fish farming using this technology must first get biofluck training. Then start farming. Because it is scientific. If you start without training, you may experience major disadvantages.

Yes. Tutul said, "Keeping in mind that the farmers are not harmed, he has organized a two-day training workshop on the initiative of his organization, Agricultural Market. By doing this, those who want to learn or cultivate fish in the biofluck system will benefit the least and will get all kinds of equipment, from fish to pony, fish food and all kinds of support.

Biofilk Technology The following are the things to keep in mind in the cultivation of fish:

2. Source of beneficial bacteria

2. Regular water quality tests

2. Decrease in temperature increases

2. Manpower rich in technical knowledge

2. Continuous power supply


What's New?!

In মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’ 1.0.2

মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’

Other Versions

App Permissions

  • android.permission.ACCESS_NETWORK_STATE
  • android.permission.INTERNET
User rates for মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’

0

0 total
5
0%
4
0%
3
0%
2
0%
1
0%

Rate this app

0 / 5

0 Reviews

Write A Comment

0 Comments



Top Today APK

+ Browse more...